রাজনীতি

এখন পোশাক কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত আত্মঘাতী

পোশাক কারখানা খুলে দেয়ার সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রোববার (২৬ এপ্রিল) এক বিবৃতিতে তিনি বলেন, এই পর্যায়ে গার্মেন্টস কারখানা চালু করার তৎপরতা আত্মঘাতী হতে পারে। এই পদক্ষেপ করোনা সংক্রমণের দ্রুত বিস্তার ঘটাতে পারে। করোনার হটস্পট হিসেবে চিহ্নিত নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকায় গার্মেন্টস কারখানা চালু করার পর করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা তৈরি করেছে।

বায়ারদের অর্ডারের কথা বলে মালিকদের চাপে গার্মেন্টস চালু করার উদ্যোগ সরকারের দ্বিমুখী, স্ববিরোধী ও সমন্বয়হীন নীতির বহিঃপ্রকাশ। বিবৃতিতে তিনি বলেন, যেখানে এখনও অনেক ডাক্তার, নার্সসহ চিকিৎসা কর্মীদেরই উপযুক্ত সুরক্ষা নিশ্চিত করা যায়নি, সেখানে গার্মেন্টসে শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করা যাবে- এ ধরনের কোনো পরিস্থিতি বাংলাদেশে এখনও তৈরি করা যায়নি।

তিনি আরও বলেন, গার্মেন্টস কারখানাসমূহের বিদ্যমান কর্মপরিবেশে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে উৎপাদন চালিয়ে যাওয়ার মতো অবস্থা এখন পর্যন্ত নেই। তদুপরি ৫ মে পর্যন্ত সরকারের সাধারণ ছুটি ঘোষণার মধ্যে গার্মেন্টস খোলার সিদ্ধান্ত হঠকারি ও দায়িত্বহীন। এতে কেবল গার্মেন্টস শ্রমিকরাই সংক্রমণের বর্ধিত ঝুঁকিতে থাকবেন না, সংক্রমণ গোটা সমাজেই আরও ছড়িয়ে পড়ার ক্ষেত্র তৈরি করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *