মাঠে ময়দানে

টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বাতিলের দাবি

করোনাভাইরাসের কারণে পুরোপুরি থমকে গেছে মাঠের ক্রিকেট। এরইমধ্যে স্থগিত করা হয়েছে অনেক আন্তর্জাতিক সিরিজ। এ বছরের সব সিরিজ ও টুর্নামেন্টই পড়েছে হুমকির মুখে। এই ক্ষতি পুষিয়ে নিতে ক্রিকেটের অঘোষিত তিন মোড়ল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার নেতৃত্বে শীর্ষস্থানীয় ক্রিকেট বোর্ডগুলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও প্রস্তাবিত ওয়ানডে লিগ বাতিলের দাবি জানিয়েছে আইসিসির কাছে।

গত বছর চালু হয়েছে দুই বছর মেয়াদি টেস্ট চ্যাম্পিয়নশিপ। আর ১৩ দলের ওয়াডে লিগ চালু হওয়ার কথা আগামী মাসে। দুই বছর মেয়াদি এই লিগ ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে বিবেচিত হওয়ার কথা। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দুই প্রতিযোগিতাই বাতিলের আহ্বান জানিয়েছে বোর্ডগুলো। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো ধনী বোর্ডগুলোর জন্য টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগের বাধ্যতামূলক সিরিজগুলো আর্থিকভাবে তেমন লাভজনক নয়। তারা নিজেদের সুবিধামতো দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে চায়।

করোনার কোপে চরম সূচিজটের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ চালু থাকলে লাভজনক দ্বিপাক্ষিক সিরিজগুলোর জন্য সময় বের করা যাবে না। দুই সপ্তাহ আগে টেলিকনফারেন্সের মাধ্যমে বোর্ডগুলোর সঙ্গে আইসিসির যে সভা হয়েছিল, সেখানেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বাতিলের প্রস্তাব দেয়া হয়। পাশাপাশি এফটিপি ঢেলে সাজানোর দাবিও উঠেছে। এ নিয়ে আইসিসি এখনও নিজেদের অবস্থান পরিষ্কার করেনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *